৫১। কোঠারী কমিশনের রিপোর্ট বিভক্ত- চারটি খণ্ডে।
৫২। “Education and National Development”- শিরোনামে রিপোর্ট প্রকাশ করে- কোঠারী কমিশন।
৫৩। ইংল্যান্ডের যে ব্যক্তি কোঠারী কমিশনের সদস্য ছিলেন, তার নাম— এইচ. এল. এলভিন।
৫৪। কম্পিউটার সহযোগী শিখন হল—
CAL
৫৫। নর্মাল স্কুল প্রতিষ্ঠিত হয়—1855
সালে।
৫৬। শ্ৰীনিকেতন যার বাস্তব শিক্ষাচিন্তার মূর্ত প্রতীক, তিনি হলেন —রবীন্দ্রনাথ ঠাকুর।
৫৭। থাস্টোনের প্রাথমিক মানসিক ক্ষমতার তত্ত্বে ভাষামূলক ধারণাগুলি বোঝার এবং প্রয়োগ করার ক্ষমতাকে সূচিত করা হয়— v অক্ষর দ্বারা।
৫৮। দ্বি-উপাদান তত্ত্বের প্রবক্তা- স্পিয়ারম্যান।
৫৯। “লক্ষ্য সামনে রেখে কাজ করাই
বুদ্ধিমানের কাজ” –জন ডিউই।
৬০। “পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে সংগতিবিধানই হল শিক্ষা”— প্রকৃতিবাদী দর্শনের বক্তব্য।
৬১। রুশোর ভাবশিষ্য হলেন– পেস্তালৎসি।
৬২। জ্যাকস্ ডেলারস-এর সভাপতিত্বে আন্তর্জাতিক শিক্ষা কমিশন UNESCO-র কাছে যে রিপোর্ট পেশ করেছিল তার শিরোনাম কী-- Learning : The Treasure within
৬৩। পশ্চিমবঙ্গের মুক্ত বিশ্ববিদ্যালয়টির নাম— নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়।
৬৪। “বিদ্যালয় হল সমাজের একটি ক্ষুদ্র প্রতিষ্ঠান।” -শিক্ষাবিদ ফ্রয়েড।
৬৫। নতুন দিল্লির বিজ্ঞান ভবনে জাতীয় সংহতি সম্মেলন সর্বপ্রথম অনুষ্ঠিত হয় —1951 সালে।
৬৬। শৃঙ্খলা গঠনে সহায়ক একটি সহপাঠক্রমিক কাজ হল— NCC-তে নিয়মিত অংশগ্রহণ।
৬৯। খেলাধুলায় অংশগ্রহণ করলে শিক্ষার্থীর যে ধরনের বিকাশ বেশী ঘটে তা হল— দৈহিক বিকাশ।
৭০। সমাজমিতি কৌশলের উদ্ভাবক হলেন– ড. জে. এল. মোরেনো।
৭১। “প্রত্যক্ষণ প্রকৃতপক্ষে সংবেদন ও স্মৃতির সমন্বয়” – পিলস্বারি।
৭২। বিশেষ বিশেষ সামর্থ অর্জন করার ক্ষমতাই বুদ্ধি-এই মতটি সর্বপ্রথম প্রকাশ করেন- মনোবিদ উড্রো।
৭৩। নালন্দা বিশ্ববিদ্যালয়ে প্রধান গ্রন্থাগার ছিল— 3টি।
৭৪। প্রত্যেকেই একজনকে শিক্ষা দাও— জাতীয় সাক্ষরতা মিশন কর্মসূচীর নীতি।
৭৫। ডিউই-এর মতে শিক্ষার উদ্দেশ্য হল — সামাজিক বিকাশ।
৭৬। জাতীয় শিক্ষানীতি পরিকল্পিত হয় —1986 সালে।
৭৭। 'Abilities of Man'— স্পিয়ারম্যান।
৭৮। শিখনতত্ত্বে প্রেষণা এবং পুরস্কার লাভের ওপর বিশেষ গুরুত্ব দিয়েছেন— স্কিনার।
৭৯। শিক্ষার অধিকার আইনটি চালু হয়— 1লা এপ্রিল, 2010 সাল।
৮০। কিন্ডারগার্টেনের প্রবর্তক হলেন— ফ্রয়েবেল।
৮১। দৃষ্টিহীনদের শিক্ষায় ব্যবহার করা হয়- ব্রেইল।
৮২। নঈ তালিমের শিক্ষার স্তর হল— 4টি
৮৩। মেট্রোপলিটন ইনস্টিটিউশনের সঙ্গে যুক্ত ছিলেন -বিদ্যাসাগর।
৮৪। ভারতীয় চিত্রকলার উন্নতিকল্পে ললিত কলা অ্যাকাডেমি প্রতিষ্ঠিত হয়— 1955 সালে।.
৮৫। ভারতীয় ভাষাগুলির বিকাশের জন্য সাহিত্য অ্যাকাডেমী স্থাপিত হয়- 1954 সালে।
৮৬। ‘শিক্ষা হল চরিত্র গঠন ও ধামিক জীবনযাপনের উপায়’— স্বামী দয়ানন্দ।
৮৭। “শিক্ষা হবে জীবনব্যাপী”—এ কথা বলেছেন UNESCO-এর ডিরেক্টর জেনারেল- রিনি মাহেউ।
৮৮। শংসাপত্র প্রদানের ব্যবস্থা থাকে না— অনিয়ন্ত্রিত শিক্ষায়।
৮৯। বিদ্যালয় হল— নিয়ন্ত্রিত শিক্ষার প্রতিষ্ঠান।
৯০। ইকো ক্লাব হল— পরিবেশ বিষয়ক সংস্থা।
৯১। শৈশব থেকেই শিশুকে সু-অভ্যাস গঠনের শিক্ষা দেয়— পরিবার।
৯২। ভারতে দূরশিক্ষা সর্বপ্রথম চালু হয়- দিল্লি বিশ্ববিদ্যালয়ে।
৯৩। বিদ্যালয় হল সমাজের— ক্ষুদ্র সংস্করণ।
৯৪। শিক্ষা, কৃষ্টি ও বিজ্ঞানচর্চার প্রসারের জন্য একটি আন্তর্জাতিক সংস্থা- UNESCO
৯৫। “জাতীয় সংহতি হল একটি অনুভূতি যা একটি দেশের নাগরিকদের একত্রে বেঁধে রাখে”— ডরেথি থম্পসন।
৯৬। সহপাঠক্রমিক কার্যাবলীর মধ্যে যেটি শিক্ষার্থীর সৃজনাত্মক চাহিদাকে পরিতৃপ্ত করে- অঙ্কন।
৯৭। মনোবিজ্ঞানের ওপর ভিত্তি করে প্রথম শিক্ষাপদ্ধতি গড়ে তোলেন— জোয়ান হার্বাট।
৯৮। দার্শনিক মাহের মতে মনোবিদ্যা হল— আত্মা সম্বন্ধীয় বিদ্যা।
৯৯। ‘Psychology’ শব্দটি নেওয়া হয়েছে— গ্রীক শব্দ থেকে।
১০০। ইসলামিক শিক্ষায় প্রাথমিক প্রতিষ্ঠান হল— মক্তব।
** শিশুশিক্ষা ও মনস্তত্ত্ব বিষয় সমূহ নিয়ে আমরা উপরে বিস্তারিত জানার পর এই বিষয়ের প্রশ্ন সমূহ প্রাকটিস তত্থাতি পরবর্তী পোস্ট এ দেখবো যেখানে আপনারা যথাযোগ্য প্রশ্ন গুলি প্রাথমিক শিক্ষক নিয়োগ এর পরীক্ষার জন্য পর্যাপ্ত সাহায্য করবে.
** শিশুশিক্ষা ও মনস্তত্ত্ব বিষয় সমূহ নিয়ে আমরা উপরে বিস্তারিত জানার পর এই বিষয়ের প্রশ্ন সমূহ প্রাকটিস তত্থাতি পরবর্তী পোস্ট এ দেখবো যেখানে আপনারা যথাযোগ্য প্রশ্ন গুলি প্রাথমিক শিক্ষক নিয়োগ এর পরীক্ষার জন্য পর্যাপ্ত সাহায্য করবে.
১০১। ব্রাহ্মণ্য শিক্ষার মাধ্যম ছিল— সংস্কৃত ভাষা।
১০২। বৌদ্ধ দর্শন এবং তত্ত্ব বিষয়ে আলোচনা রয়েছে— অভিধর্ম পিটকে।
১০৩। ব্রাহ্মণ্য শিক্ষাব্যবস্থায় শিক্ষা শুরুর অনুষ্ঠানকে বলা হত- উপনয়ন।
১০৪। জাতীয় বয়স্ক শিক্ষা কর্মসূচী (NAEP) গঠন করা হয়— 1978-79 সালে।
১০৫। সর্বশিক্ষা অভিযান-২০০০ কর্মসূচীর লক্ষ্য হল অষ্টম শ্রেণী পর্যন্ত, অর্থাৎ 14 বছর বয়সের সব
শিশুর প্রারম্ভিক শিক্ষা সমাপ্ত করা -2010 সালের মধ্যে।
১০৬। জাতীয় সাক্ষরতা মিশনের কাজ শুরু হয়— 1988 সালে।
১০৭। সামাজিক চুক্তি নীতির প্রবক্তা হলেন– হেগেল।
১০৮। ‘শিক্ষার লক্ষ্য হল, সুস্থ দেহে সুস্থ মন তৈরি করা’।— অ্যারিস্টটল।
১০৯। প্লেটো ছিলেন চরম— ভাববাদী।
১১০। প্রাচীন ভারতে শিক্ষা ছিল– ধর্মকেন্দ্রিক।
১১১। স্পিয়ারম্যানের দ্বি-উপাদান তত্ত্বটিতে যে উপাদানটি সাধারণ তাকে সূচিত করা হয়— G দ্বারা।
১১২। মানসিক ক্ষমতার দলগত উপাদান নামক তত্ত্বের প্রবক্তা হলেন— থাস্টোন।
১১৩। থাস্টোনের প্রাথমিক মানসিক ক্ষমতার তত্ত্বে স্মৃতি সম্বন্ধীয় উপাদানকে সূচিত করা হয়— M দ্বারা।
১১৪। প্রচেষ্টা ও ভুল তথা সংযোজনবাদ তত্ত্বের মুখ্য প্রবক্তা হলেন- থর্নডাইক।
১১৫।সক্রিয় অনুবর্তনের ক্ষেত্রে নিয়ন্ত্রক হল— কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র।
১১৬। কুকুরের ওপর গবেষণা করেছেন— প্যাভলভ।
১১৭। সঞ্চালনমূলক পদ্ধতির প্রবর্তন করেন- পিরিয়ার।
১১৮। ভারতবর্ষে দৃষ্টিহীনদের জন্য বিশেষ উপযোগী পদ্ধতি- ভারতী ব্রেইল।
১১৯। অডিওমিটার যন্ত্রের সাহায্যে মাপা হয় – বধিরতা।
১২০। মূক-বধিরদের জন্য কম্পন ও স্পর্শ পদ্ধতি কে চালু করেন- সোফিয়া অ্যালকন।
১২১। হাতের আঙ্গুল সঞ্চালনমূলক পদ্ধতির ভারতীয় নাম- করপল্লবী।
১২২। বিনের বুদ্ধির অভীক্ষাকে সংস্কার করে দৃষ্টিহীনদের বুদ্ধির পরিমাপের পদ্ধতি আবিষ্কার করেন- হায়েস।
১২৩। ব্রেইল পদ্ধতি আবিষ্কৃত হয়- 1929সালে।
১২৪। আমাদের দেশে প্রথম অন্ধদের জন্য হস্টেল শুরু হয় দেরাদুনে। সেন্ট ডানস্টন হস্টেল। এটি স্থাপিত হয়— দেরাদুনে।
১২৫। দৃষ্টিহীনদের দৃষ্টিশক্তি স্বাভাবিক মানুষদের তুলনায়- 20/২০০ ভাগ বা তারওকম।
১২৬। দু-বছরের উচ্চমাধ্যমিক শিক্ষাক্রম চালু হয়— 1976 সালে।
১২৭। পোশাকে ও আচার-ব্যবহারে শিক্ষকের হওয়া উচিত- রুচিকর ও স্বাস্থ্যসম্মত।
১২৮। মানুষ যার কাছে প্রথম শিক্ষা নেয়- মায়ের কাছে।
১২৯। যে শিক্ষক ছাত্রদের কাছে প্রিয়- সংক্ষিপ্ত ও পরিষ্কার মতামত দানকারী।
১৩০।শিক্ষা বলতে বোঝায়- পরিবেশের সঙ্গে নিজেকে মানিয়ে সমাজ ও নিজের উপকারে তার পুনর্গঠন করবার দক্ষতা আয়ত্ত করা।
১৩১। আপনি ক্লাসে গিয়ে দেখলেন ছাত্ররা ঝগড়াঝাটি করছে, শিক্ষক হিসাবে আপনার করণিয় - তাদের গণ্ডগোলের কারণ অনুসন্ধান করে দেখা।
১৩২। পরীক্ষার পর আপনি দেখলেন ছাত্রদের অধিকাংশই আপনার বিষয়ে খারাপ ফল করেছে। শিক্ষক হিসাবে আপনার করনীয়- আপনার পড়ানোর পদ্ধতিটির যৌক্তিকতা বিচার করা।
১৩৩। ছাত্রদের সঙ্গে শিক্ষকের ঘনিষ্ঠ যোগাযোগ গড়ে তোলার সবচেয়ে ভালো উপায়- শ্রেণীকক্ষের ভিতরে এবং বাইরে ছাত্রদের সামনে আদর্শ এবং প্রধান পথপ্রদর্শকের ভূমিকা নেওয়া।
১৩৪। কোন একজন শিক্ষক তার শ্রেনীকক্ষে শৃঙ্খলা রাখতে না পারলে বুঝতে হবে- ছাত্রদের মনস্তত্ত্ব
সম্পর্কে তার কোন ধারণাই নেই।
১৩৫। দেহের উচ্চতা ও ওজন বেড়ে যাওয়াকে বৃদ্ধি বলে- আর্নল্ড জোনস।
১৩৬। বৃদ্ধি কারণ হলে তার ফল হবে- বিকাশ।
১৩৭। “বয়ঃসন্ধিকালের স্তরটিকে ঝড়ঝঞ্জার স্তর” (A Period of Storm and stress) বলেছেন-মনোবিদ G.stanly Hall
১৩৮। মূকাভিনয় ও মুখভঙ্গী হল—ভাষা।
১৩৯। “সকল মানুষের ভাষাগত অভিজ্ঞতা সমান”- হাল ও হ্যারো।
১৪০। ভাষার ব্যাকরণ হল- বাক্যবিন্যাস।
১৪১। ফোনোলজি (Phonology) - শব্দগঠনে ধ্বনির ব্যবহার।
১৪২। মরফিন (Morphene) - ভাষার ক্ষুদ্রতম একক।
১৪৩। সেমানটিক্স (Semantics) বা শব্দার্থের উৎস হচ্ছে- চিন্তার সাথে শব্দের সম্পর্ক।
১৪৪। শিশুর মধ্যে কুয়িং (Cooing) দেখা যায় - 2-4 মাস বয়সে।
১৪৫। “শব্দভান্ডার বিস্ফোরণ” হয় শিশুর -2 বছর বয়সে।
১৪৬। কোন একটি মুহুর্তে অর্জন করা তথ্যসমগ্রের একক সংগঠনকে বলে - স্কিমা।
১৪৭। প্রজ্ঞামূলক বিকাশের (Cognitive Development) ধারণা - পিয়াজে।
১৪৮। ‘Generic Epistemologist’ - যারা ব্যক্তির বিকাশের সাথে সাথে প্রজ্ঞার বিকাশের সম্বন্ধ খুঁজে বেড়ান।
১৪৯। স্কিমা সম্প্রসারণে কোন দুটি প্রক্রিয়া সক্রিয় হয়ে থাকে - অভিযোজন ও সাংগঠনিকীকরণ।.
১৫০। পিয়াজে জন্মগ্রহণ করেন - সুইজারল্যান্ডে।
** শিশুশিক্ষা ও মনস্তত্ত্ব বিষয় সমূহ নিয়ে আমরা উপরে বিস্তারিত জানার পর এই বিষয়ের প্রশ্ন সমূহ প্রাকটিস তত্থাতি পরবর্তী পোস্ট এ দেখবো যেখানে আপনারা যথাযোগ্য প্রশ্ন গুলি প্রাথমিক শিক্ষক নিয়োগ এর পরীক্ষার জন্য পর্যাপ্ত সাহায্য করবে.
**পরীক্ষায় সফল হবার জন্য অবসসই বইটি দেখুন- 
** শিশুশিক্ষা ও মনস্তত্ত্ব বিষয় সমূহ নিয়ে আমরা উপরে বিস্তারিত জানার পর এই বিষয়ের প্রশ্ন সমূহ প্রাকটিস তত্থাতি পরবর্তী পোস্ট এ দেখবো যেখানে আপনারা যথাযোগ্য প্রশ্ন গুলি প্রাথমিক শিক্ষক নিয়োগ এর পরীক্ষার জন্য পর্যাপ্ত সাহায্য করবে.
১৫১। প্রজ্ঞামূলক বিকাশের স্তর আছে- 4 টি।
১৫২। মূলত পেশী এবং স্নায়ুতন্ত্রের বিকাশসহ শারীরিক বিকাশকে বলে - পরিণমন।
১৫৩। সংবেদন চালকমূলক স্তর বা প্রজ্ঞামূলক বিকাশের প্রথম স্তরের সময়সীমা - 2 বছর।
১৫৪। সর্বপ্রাণবাদ (Animism) যে কোন স্তরের বৈশিষ্ট্য- প্রাক - সক্রিয়তারস্তর।
১৫৫। স্কিমা (Schema)-র ধারণাটির উদ্ভাবক - আর্ট বার্টলেট।
১৫৬। যৌক্তিক সক্রিয়তার স্তর শুরু হয় - 12 বছর বয়সে।
১৫৭। সম্ভাবনা থেকে বাস্তবকে আলাদা করে সিদ্ধান্ত গ্রহণ করার ক্ষমতা শুরু হয় - যৌক্তিক সক্রিয়তার স্তরে।
১৫৮। পিয়াজে মনে করতেন, ব্যক্তি এবং পরিবেশের ভেতরে পারস্পরিক প্রতিক্রিয়ার ফলে উদ্ভূত হয় - জ্ঞান ও প্রজ্ঞা।
১৫৯। এল. কোহেলবার্গ গবেষণা করেন- নৈতিক বিকাশের উপর।
১৬০। কোহেলবার্গের মতে শিশুদের নৈতিক বিকাশে বিশেষ ভূমিকা রয়েছে- জ্ঞানমূলক দ্বন্দ্বের।
_
১৬১। এল. কোহেলবার্গ (1927–87) যে বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি পান- শিকাগো।
১৬২। কোহেলবার্গ নৈতিক বিকাশের পর্যায়ের কথা বলেছেন - 3 টি।
১৬৩। প্রথাগত পর্যায় দেখা যায় - 10–13 বছর।
১৬৪। কোহেলবার্গের মতে, ‘A’ টাইপ ব্যক্তিদের নৈতিকতা নিয়ন্ত্রিত হয় - কর্তৃত্ব ও নিয়ম দ্বারা।
১৬৫। নিওফ্রয়েডিয়ানকাদের বলে- ফ্রয়েড অনুগামীদের।
১৬৬। এরিকসন শিশুর জীবন বিকাশকে ভাগ করেছেন - 8 টি পর্যায়ে।
১৬৭। এরিক এরিকসন-এর মতে বিকাশের তিনটি উপাদানের দুটি হল শরীর ও অহং অপরটি - সমাজ।
১৬৮। এরিকসন-এর মতে, মনোসামাজিক দ্বন্দ্ব হল - ব্যক্তি ও সমাজের ভেতর চাহিদার দ্বন্দ্ব।
১৬৯। এরিকসন-এর মতে, যেটি অহংসত্তার বিকাশ ঘটায় - মনোসামাজিক দ্বন্দ্ব।
১৭০। এরিকসন বয়ঃসন্ধিক্ষণের সময়কে বিবেচনা করেছেন - আত্মপরিচয় বনাম পরিচয় বিভ্রান্তির দ্বন্দ্বকাল হিসাবে।
১৭১। শিখন ও শিক্ষণে বক্তৃতা পদ্ধতি হল — একমুখী।
১৭২। কাজের মাধ্যমে শিক্ষা বা Learning by Doing — হল সক্রিয়তাভিত্তিক পাঠদান।
১৭২। স্বয়ংশিখনে একটি কৌশল হল—
PSI
১৭৩। বাস্তব পরিস্থিতি কৃত্রিম পদ্ধতিতে শিক্ষার্থীদের কাছে উপস্থাপিত করা হয় - অনুকৃতি পদ্ধতিতে।
১৭৪। উপস্থাপন, প্রতিক্রিয়া ও ফলাফল এই তিনটি পর্যায় দেখা যায় - Kellar পরিকল্পনায়।
১৭৫। “I want to Psychologize Education’ বলেছিলেন — পেস্তালৎজি।
১৭৬। আধুনিক মনোবিদ্যার দুটি প্রধান শাখা - পরীক্ষামূলক মনোবিদ্যা ও প্রয়োগমূলক (ফলিত) মনোবিদ্যা ।
১৭৭। শিশুর জন্মগত প্রাথমিক বৈশিষ্ট্যগুলি পরবর্তীকালে পরিমাণগত ও গুণগত উভয় ভাবেই পরিবর্তিত হয়। গুণগত পরিবর্তনের প্রক্রিয়াকে মনোবৈজ্ঞানিক পরিভাষায় বলা হয়- বিকাশ।
১৭৮। “মনোবিদ্যা হল আচরণের বিজ্ঞান” - এই মতবাদের প্রবক্তা-জে.বি. ওয়াটসন।
১৭৯। ডঃ জে. এল মোরেনা উদ্ভাবিত পদ্ধতির নাম — সমাজমিতি।
১৮০। “মনোবিদ্যা হল আচরণের বিজ্ঞান” - ম্যাকডুগাল।
** শিশুশিক্ষা ও মনস্তত্ত্ব বিষয় সমূহ নিয়ে আমরা উপরে বিস্তারিত জানার পর এই বিষয়ের প্রশ্ন সমূহ প্রাকটিস তত্থাতি পরবর্তী পোস্ট এ দেখবো যেখানে আপনারা যথাযোগ্য প্রশ্ন গুলি প্রাথমিক শিক্ষক নিয়োগ এর পরীক্ষার জন্য পর্যাপ্ত সাহায্য করবে.
**পরীক্ষায় সফল হবার জন্য অবসসই বইটি দেখুন-
** শিশুশিক্ষা ও মনস্তত্ত্ব বিষয় সমূহ নিয়ে আমরা উপরে বিস্তারিত জানার পর এই বিষয়ের প্রশ্ন সমূহ প্রাকটিস তত্থাতি পরবর্তী পোস্ট এ দেখবো যেখানে আপনারা যথাযোগ্য প্রশ্ন গুলি প্রাথমিক শিক্ষক নিয়োগ এর পরীক্ষার জন্য পর্যাপ্ত সাহায্য করবে.
----------------------------------------------------X----------------------------------------------------------------------
** Hello friends In this new Blogspot website " myedu88 " we give all types of question-answer for upcoming west Bengal primary teachers upper primary and SSC tet and some of the others govt services like railway RRB CET and others examination recruitment. Also, we provide those examinations syllabus exam related news practice papers expected questions, and most of all a good suggestive book for you. So keep follow and regularly visit our Blogspot website for success.
একটি মন্তব্য পোস্ট করুন
একটি মন্তব্য পোস্ট করুন